কেন তবে আগমন? কেন পুন প্রস্থান?
নিজের কাছে প্রশ্ন- নিজেই হতজ্ঞান!
মাতৃভক্তি বুকে যার
মাতৃসক্তি পিঠে তার
মধ্যে কিছু সময়- আনন্দবেদনার!


খাই যে পাত্রে রন্ধ্র করি সহস্র
যেস্থানে বাস নগণ্য তা অজস্র!
বিধিনাম জপ জপ
বিধানের অনিষ্ট সব
দেশকে লুঠ করি, দেশভক্তি অভিনব!


মুখে স্বদেশানুরাগ, হৃদি বৈদেশিক
দশের কাছে পরিচয়, বড় দেশপ্রেমিক!
মাটি বিরাট আপনজন
দিতে পারি প্রাণবিসর্জন
দেশবিক্রি করি, দেশপ্রেমের স্বীকৃতি অর্জন!
১১/১১/১১
চট্টগ্রাম